MR Laboratory | IT Service, Tutorial , Marketing, Freelancing, Blog https://www.mrlaboratory.com/2021/06/safe-your-facebook-account-from-hacking.html

হ্যাক হওয়া থেকে ফেসবুক আইডি বাচান




হ্যাক হওয়া থেকে ফেসবুক আইডি বাচান

আমি মিজান, আজ আমি আমার অভিজ্ঞতা থেকে ফেইসবুক নিরাপত্তার কিছু বিষয় শেয়ার করব। ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ফেইসবুক নিরাপত্তার বিষয়ে অধিকাংশ মানুষ অজ্ঞাত যদিও সবার ফেইসবুক একাউন্ট আছে । বর্তমানে সবচেয়ে বড় সোশাল নেটওয়ার্ক হিসাবে ফেইসবুক পরিচিত। দিন দিন বেড়েই চলেছে এর ব্যবহার। ফেইসবুক এর নতুন নতুন ফিউচার মুগ্ধ করে দিচ্ছে সকল ব্যবহার কারীকে। ব্যবসায়ীদের জন্য ও বড় ভুমিকা রাখছে ফেইসবুক। ফেইসবুক নিরাপত্তা রাখতে হলে আমাদের প্রতমে জানতে হবে কিভাবে কিভাবে একাউন্ট হ্যাক হতে পারে।
১. কঠিন পাসওয়ার্ড না দিলে আপনার একাউন্ট হ্যাক হতে পারে।
আপনার প্রশ্ন কিভাবে? সহজ পাসওয়ার্ড মানুষ তো অনুমান করবেই সাথে সফটওয়ার/স্ক্রিপ্ট ও আপনার পাসওয়ার্ড অনুমান করতে পারবে। এই ধরনের আমার জানা ২ টা স্ক্রিপ্ট রয়েছে, এদেরকে ব্রুট ফোর্স এট্যাক এবং ডিকশনারি এট্যাক বলা হয়।
ধরুন আপনি একটা পাসওয়ার্ড দিলেন।
Yourname123
এইখানে ১১ শব্দের একটা পাসওয়ার্ড ব্রুট ফোর্স এট্যাক হলো ১১ শব্দের মধ্যে আপনার পাসওয়ার্ড যত গুলো হতে পারে সব ট্রাই করবে। চিন্তা করে দেখুন প্রায় লক্ষাদিক পাসওয়ার্ড ট্রাই করবে এই স্ক্রিপ্ট। যে কোন একটা তো মিলবেই। এইটা মানুষ এ করা পসিবল না, কিন্তু স্ক্রিট দিয়ে করা পসিবল। এর জন্য করনীয় কি?
= আপনাকে অবস্যয় বড় পাসওয়ার্ড দিতে হবে এবং সাথে @#%&. এই ক্যারেক্টার গুলো ইউস করতে হবে। যদি মনে হয় কেউ আপনার পাসওয়ার্ড বের করার চেষ্টা করছে তাহলে কিছুদিন পর পর অবস্যয় আপনার পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলবেন।
২. পিশিং এট্যাক
এইটা হুবহু দেখতে ফেইসবুক পেইজ এর মতো। কিন্তু আপনি লগ ইন করলেই পাসওয়ার্ড চলে যাবে হ্যাকার এর কাছে। ধরুন কেউ আপনাকে একটা লিনক পাঠালো আর আপনি ক্লিক করে ঐ লিনক প্রবেশ করলেন ওইখানে ফেইসবুক একাউন্ট লগ ইন করতে বলা হচ্ছে আপনি লগ ইন করে দিলেন তো আপনার একাউন্ট শেষ। আপনি হয়ত চিন্তা করতেছেন লিনক এ ক্লিক না করলে তো বেছে যাব পিশিং থেকে। ভাইয়া এর থেকে ও এডভান্স কিছু পিশিং আছে আপনি বুঝতেই পারবেন না। যেমন, আপনাকে একটা ছবির মাধ্যমে ও লিনকটা পাঠানো যাবে। আপনি ছবিতে ক্লিক করবেন সাথে সাথে ফেইসবুক লগ ইন করতে বলবে। এর থেকে বাচতে হলে আপনাকে কি করতে হবে?
আপনি যখনি ফেইসবুক লগ ইন করবেন তখন অবস্যয় চেক করে নিবেন যে facebook.com আছে কিনা। ভালো করে স্পেলিং টা মিলিয়ে দেখবেন। ফেইসবুক এপ্স এ হলে লিনক টা দেখা যাবে না। যদিও হঠাৎ ফেইসবুক এপ্স এ বা ফেইসবুক লাইট এ লগ ইন থাকা অবস্তায় লগ ইন করতে বলে আপনি সাথে সাথে এপ্সটা ক্লোস করে দিয়ে আবার নতুন ভাবে ওপেন করবেন তখন যদি লগ ইন করতে বলে লগ ইন করে নিবেন।
পিশিং থেকে বাচতে প্লে স্টোর ব্যতিত অন্য কোন সাইট থেকে এপ্স ইন্সটল করবেন না। পিশিং থেকে বাচতে আপনার টু ফেক্টর অথেনটিকেশন অন করে রাখবেন। না পারলে কমেন্ট করে জানাবেন।
৩.কুকি হাইজ্যকিং
আপনি যে একবার নাম্বার আর পাসওয়ার্ড দিয়ে লগ ইন করার পর বার বার মোবাইল বন্ধ করার পর ও ফেইসবুক আর নতুন ভাবে লগ ইন করতে হয় না। এইটা কিভাবে জানেন? এইটা আপনার মোবাইলের কোন এক জায়গায় ডাটাগুলো সেইভ হয়ে থাকে এনক্রিপশন এর মাধ্যমে যা মানুষ বুঝতেই পারবে না ।এইটাকেই কুকি বলা হয়। কেউ যদি এই কুকি আপনার মোবাইলে থেকে কপি করে তার মোবাইল অনু্যায়ী সাজিয়ে কুকি তৈরি করে তাহলে আপনার একাউন্ট ওর কাছে পাসওয়ার্ড বিহীন লগ ইন হয়ে যাবে। এইটা আপনি ট্রাই করলে কিন্তু পারবেন না, 😊 এইটা সাধারন মানুষ বুঝবে ও না। এগুলো নিয়ে পড়ে আলোচনা করব। আপনার প্রশ্ন কিভাবে নিবে এই ফাইল গুলো? আপনি কিন্তু খুজেও পাবেন না এই ফাইল কোথায় আছে। কিন্তু হ্যাকার কোন ফোল্ডার এ আছে এইটা সহ জানে। কুকি হাইজ্যকিং অনেক ভাবে হতে পারে। ধরুন একটা পোগ্রাম বা স্কিপ্ট যেইটা আপনার মোবাইলে রান করলেই হ্যাকার এর কাছে চলে যাবে আপনার কুকি গুলো।এই রকম একটা স্কিপ্ট বা পোগ্রাম হ্যাকার আগেই বানিয়ে রাখবে৷ এখন আপনাকে পাঠানোর চেষ্টা। হ্যাকার এইটা আপনাকে একটা লিনক এর মাধ্যমে ও পাঠাতে পারে আবার এপ্স এর মাধ্যমে ম্যালোয়ার দিয়ে ও পাঠাতে পারে। মোবাইলের শেয়ার ব্লুটুথ দিয়েও পাঠাতে পারে। এর থেকে বাচতে হলে কি করা দরকার? আপনার যদি কখনো মনে হয় আপনার কুকি হাইজ্যকিং হয়েছে তাহলে সাথে সাথে পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলবেন। অপ্রোয়জনীয় এপ্স কখনও ইন্সটল করবেন না এবং অপ্রয়োজনীয় পারমিশন ও দিবেন না। শেয়ার ব্লুটুথ অযতা অন রাখবেন না।
৪.মোবাইল কন্ট্রোল।
কেউ যদি আপনার মোবাইল এর আইপি কন্ট্রোল করে ফেলে তাহলে সে আপনার মোবাইল ইউস করতে পারবে যেকোন লোকেশন থেকে। এর ফলে আপনার ফেইসবুক নয় আপনার মোবাইল সব ডাটা নিয়ে নিতে পারবে সে। আপনারা হয়ত অনেকে জানেন যে টিম ভিউয়ার এবং এনি ডিস্ক দিয়ে মোবাইল এবং কম্পিউটার দূর দুরান্ত থেকে ব্যবহার করা যায়।যদিও এইটা ইউস করতে ইউজার এর অনুমতি লাগে। শুধু একটা এলাউ বাটন এ ক্লিক করলেই হয়ে যায়। আপনি একটু চিন্তা করুন যদি এলাউ বাটন টা অটো ক্লিক করার পোগ্রাম দিয়ে রাখে তাহলে কি হবে? আপনার মতে অসম্ভব হতে পারে, কিন্তু এইরকম কিছু স্কিপ্ট আছে যা দিয়ে আপনার অনুমতি ছাড়াই হ্যাকার চাইলে আপনার মোবাইল কন্ট্রোল করতে পারে। কিন্তু হ্যাকার এর অবস্যয় আপনার আইপি এড্রেস জানা থাকতে হবে। তার মানে আপনি এই এট্যাক থেকে বাচতে হলে মোবাইল এর সিক্রেট ইনফরমেশন যা আইপি এড্রেস কারো কাছে শেয়ার করবেন না। যেখানে সেখানে গিয়ে ফ্রি ওয়াইফাই চালাবেন না। আপনি ফ্রি ওয়াইফাই চালাবেন আর হ্যাকার রাউটার এডমিন পেনেলে গিয়ে আপনার আইপি নিয়ে নিল। ফ্রি ওয়াই চালালে রাউটার এডমিন চাইলেই আপনার মোবাইল কন্ট্রোল করতে পারে। তাই সতর্ক থাকুন। এপ্স এর মধ্যে স্কিপ্ট এড দিয়ে ও আপনার মোবাইল কন্ট্রোল করতে পারে।হ্যাকার একটা এপ্স বানালো যেইটাতে ভালো ভিডিও এডিট করা যায় এবং অনেক ফিউচার আছে কিন্তু সাথে ম্যালোয়ার ও আছে আর আপনি ভালো ভিডিও এডিট করার জন্য এপ্সটা নিয়ে নিলেন কিন্তু আপনি নিজেও জানেন না যে এর ভিতরে কি আছে। তাই প্লে স্টোর এর ব্যাতিত অন্য কোন সাইট থেকে এপ্স ইন্সটল করবেন না আমি আগেও বলেছি৷
আজ এইটুকু ভুল ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ভালো লাগ্লে শেয়ার করবেন আরো অনেক কিছু লিখার আছে অন্যদিন লিখে পোস্ট করবো ইনশাআল্লাহ। আমার পেইজে লাইক দিয়ে সাথে থাকুন। ধন্যবাদ ❤️❤️


ফেসবুক হ্যাক থেকে বাচার উপায়,ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায়,ফেসবুক হ্যাক থেকে বাচার উপায়,ফেইসবুক আইডি হ্যাক হওয়া থেকে বাঁচান,হ্যাক হবে না ফেসবুক আইডি,ফেসবুক আইডি হ্যাক থেকে বাচান,ফেসবুক আইডি হ্যাক হওয়ার থেকে বাঁচাব কিভাবে,ফেসবুক আইডি ব্যাক,ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচান,জীবনে ও হ্যাক হবে না আপনার ফেসবুক আইডি,ফেসবুক আইডি হ্যাক থেকে বাচানোর সহজ উপায়,fecbook আইডি হ্যাক হওয়ার হাত থেকে বাচান,ফেসবুক আইডি হ্যাক হওয়ার কারণ,আইডি হ্যাক থেকে বাচান

অন্যদের সাথে শেয়ার করুন:

MR Laboratory
পোস্ট করেছেনঃ MR Laboratory
পোস্ট ক্যাটাগরি
0 মন্তব্য

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন. ??

এম আর ল্যাবরেটরি কী?