কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps

আচ্ছালামু আলাইকুম প্রিয় ভিজিটর - MR Laboratory এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম । আজকে আমি কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps নিয়ে আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । আরর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - MRLaboratory.com
কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps

প্লে স্টোর এপস কি?

প্লে স্টোর অ্যাপস হলো গুগলের একটি অ্যাপ স্টোর যেখানে এন্ড্রয়েড ফোনের বিভিন্ন অ্যাপস অথবা গেমস পেইড ও ফ্রীতে পাওয়া যায়।

যেমন বিভিন্ন এপস এর মাধ্যমে গেমস খেলা, ইউটিউব এপসের মাধ্যমে ভিডিও দেখা, ফেসবুকের মাধ্যমে ফেসবুক ব্রাউজ করি, অডিও গান ভিডিও গান সহ নানা প্রয়োজনীয় এপস গুলো গুগলের প্লে স্টোর থেকে ডাউনলোড করা হয়।ইউটিউব, ফেসবুক অথবা গেমস খেলার জন্য যেমন আলাদা আলাদা এপস রয়েছে, ঠিক তেমনি এই সবগুলো এপস রাখার জন্য একটি প্ল্যাটফর্ম হলো গুগলের প্লে স্টোর। গুগলের প্লে স্টোর থেকে বিভিন্ন লিগ্যাল অ্যাপস গুলো পাওয়া যায়। আমাদের প্রয়োজনীয় বিভিন্ন অ্যাপস বা গেমস গুলো গুগলের প্লে স্টোর থেকে খুব সহজেই ডাউনলোড করে থাকি। ট্যাবলেট বা এন্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের সবচেয়ে প্রয়োজনীয় সফটওয়্যার ই হলো গুগলের প্লে স্টোর এপস।

গুগল প্লে স্টোর এপস কেন প্রয়োজন?

আমাদের বিভিন্ন ধরনের এপস অথবা গেমসের জন্য সফটওয়্যার প্রয়োজন পড়ে। আর সেই দরকারি বা প্রয়োজনীয় সফটওয়্যার বা গেমসগুলো ডাউনলোড করতে গুগল প্লে স্টোরের প্রয়োজন পড়ে। যদিও প্লে স্টোর ছাড়াও প্রয়োজনীয় সফটওয়্যার গুলো পাওয়া যায়। কিন্তু সেগুলোতে ভাইরাস থাকে অথবা সহজে ডাউনলোড করা যায় না। এছাড়াও মোবাইলের ভার্সন অনুযায়ী সঠিক অ্যাপসটি গুগল প্লে স্টোর ছাড়া অন্য কোথাও পাওয়া যায় না কিংবা নির্দিষ্ট অ্যাপসটি নির্দিষ্ট এনড্রোয়েড ফোনের ভার্সন অনুযায়ী পাওয়া যায় না যেকারণে গুগল প্লে স্টোর এর বিকল্প কিছুই নেই। আর গুগল প্লে স্টোরে যে এপস গুলো থাকে সেগুলো সহজেই ডাউনলোড করা যায়। আবার গুগল প্লেস্টোরের অ্যাপ গুলো লিগ্যাল, ভাইরাস মুক্ত। গুগল প্লে স্টোরে যে অ্যাপস গুলো রয়েছে সেগুলো গুগল ম্যানুয়াল ভেরিফাই করে নেয়। যার কারণে এই এপস গুলো ডাউনলোড করলে ফোনের ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকে। যে কারনে আমাদের নিত্য নতুন এপস ডাউনলোড করার জন্যে গুগল প্লে স্টোরের প্রয়োজন পড়ে। বিভিন্ন ধরনের কাজের জন্য বিভিন্ন সফটওয়্যার গুগল প্লে স্টোর থেকেই ডাউনলোড করা হয়

প্লেস্টোরের এপস কাজ করে না কেন?

গুগলের প্লে স্টোর বিভিন্ন কারনে বিভিন্ন সময়ে কাজ করে না। মাঝে মাঝে গুগলের সমস্যা থাকলে গুগল প্লে স্টোর কাজ করে না যদিও পরে আবার ঠিক হয়ে যায়।

আপনি যদি এই গুগল প্লে স্টোরে প্রবেশ করার সময় দেখেন  "দুর্ভাগ্যবশত, গুগল প্লে স্টোর বন্ধ"(Unfortunately! Google Play Store has stopped) এমন লেখা আসার কয়েকটি কারণ হতে পারে। তার মধ্যে কয়েকটি হলো;

  1. ইন্টারনেট কানেকশন,
  2. যথেষ্ট পরিমান স্টোরেজ,
  3. দুর্নীতিগ্রস্ত ডেটা।


এসব কারণে গুগল প্লে স্টোরে মাঝে মাঝে প্রবেশ করার সময় "আনফরচুনেটলি, গুগল প্লে স্টোর স্টপেড" লেখাটা আসে।


১. ইন্টারনেট কানেকশন (Internet Connection)

মাঝে মাঝে গুগল প্লে স্টোর প্রবেশ করার সময় যদি ইন্টারনেট কানেকশন না থাকে। তাহলে "দুর্ভাগ্যবশত, গুগল প্লে স্টোর বন্ধ" লেখাটি আসে। গুগল প্লে স্টোরে প্রবেশের সময় দেখে নেওয়া উচিত ডাটা কানেকশনটি ঠিক ঠাক রয়েছে কি না। ইন্টারনেট কানেকশন না থাকলে ও গুগল প্লে স্টোরে প্রবেশের সময় সমস্যা হয়।


২. যথেষ্ট পরিমান স্টোরেজ (storage space)

ট্যাবলেট বা এন্ড্রয়েড ফোনে যদি যথেষ্ট পরিমান স্টোরেজ খালি না থাকে তাহলে গুগল প্লে স্টোর প্রবেশের সময় "দুর্ভাগ্যবশত, গুগল প্লে স্টোর বন্ধ" লেখাটি সামনে আসতে পারে। এজন্য সব সময়ে গুগল প্লে স্টোর এর জন্য যথেষ্ট পরিমাণে স্টোরেজ খালি রাখা প্রয়োজন নয়ত গুগল প্লে স্টোর কাজ করবে না।


৩. দুর্নীতিগ্রস্ত ডেটা (corrupt data)

গুগল প্লে স্টোরে মাঝে মাঝে রুট করা ফোন বা হ্যাকড ডাটার জন্য প্রবেশ করা যায় না। আর উক্ত ডাটা যদি ডিলিট করতে পারেন তাহলে খুব সহজে গুগল প্লে স্টোর কাজ করবে। গুগল প্লে স্টোরে অতিরিক্ত অসমর্থিত ডাটা থাকার থাকার কারণে Unfortunately! Google Play Store has stopped লেখাটি আসতে পারে। তবে ক্লিয়ার ডাটা আর ক্লিয়ার ক্যাশ পরিষ্কার করলে ঠিক হয়ে যায়।


উপরের তিনটি কারনের যেকোনো একটি হতে পারে আপনার গুগল প্লে স্টোর কাজ না করার কারণ। প্রথম কারণ ইন্টারনেট কানেকশন যদি সঠিক থাকে তাহলে অবশ্যই দ্বিতীয় কারণটি যথেষ্ট পরিমান স্টোরেজ খালি রয়েছে কি না চেক করবেন।  তৃতীয় কারনটি দুর্নীতিগ্রস্ত ডেটা চেক করে দেখবেন তাহলে দেখবেন আপনার গুগল প্লে স্টোর আগের মত কাজ করছে।


গুগল প্লে স্টোর আপডেট

গুগল প্লে স্টোর আপডেট এর জন্য কখনো গুগল প্লে স্টোর কাজ করা বন্ধ করে না। গুগল প্লে স্টোর সাধারণত অটোমেটিক আপডেট হয়ে থাকে। যদি আপনার ফোনের কানেকশন ভালো থাকে তাহলে অটোমেটিক গুগল প্লে স্টোর আপডেট হয়ে যাবে। অনেকে হয়তো বলে থাকে যে গুগল প্লে স্টোর আপডেট করলে ঠিক হয়ে আসলে গুগল প্লে স্টোর কাজ করলেই আপডেট হবে। এখন যদি গুগল প্লে স্টোর কাজই না করে তাহলে আপডেট হবে কিভাবে। গুগল প্লে স্টোর আপডেট এমন কোন একটা বড় সমস্যা নয় এটা খুব সহজেই সমাধান হয়ে যায়।



গুগল প্লে স্টোর এপস কিভাবে ঠিক করবেন?

সবচেয়ে বেশি মানুষের সমস্যা হলো যে, গুগল প্লে স্টোর তাদের অ্যান্ড্রয়েড ফোনে কাজ করছে না। আসল কথা হলো যে গুগলের প্লে স্টোর সব এন্ড্রোয়েড ফোনেই কাজ করে।

গুগল প্লে স্টোর থাকার পরেও যদি কাজ না করে অথবা গুগল প্লে-ষ্টোরে প্রবেশ করা না যায় তাহলে গুগল প্লে স্টোর অ্যাপ টি ফোর্স স্টপ (Force Stop) অ্যাপস, ক্লিয়ার ক্যাশ (Wipe or Clear Cache) এবং ডাটা ক্লিয়ার (Data Clear)করতে হবে।

যে কোন স্মার্টফোন অ্যান্ড্রয়েড ফোনে নীচের দশটি স্টেপ ফলো করলে গুগল প্লে স্টোর অ্যাপস ঠিক হয়ে হয়ে যাবে। আপনার এন্ড্রোয়েড ফোনের গুগল প্লে স্টোরের যেকোনো ধরনের সমস্যা হোক যদি নিচের ধাপগুলো অনুসরণ করেন তাহলে আপনার গুগল প্লে স্টোর আগের মত হয়ে যাবে। আপনি আগের মত গুগল প্লে স্টোর থেকে কোন ধরনের অ্যাপস ডাউনলোড করতে পারবেন। তো চলুন কিভাবে গুগল প্লে স্টোর এপস ঠিক করবেন জেনে নেওয়া যাক।

গুগল প্লে স্টোর কাজ করার জন্যে নিচে দেওয়া দশটি ধাপ অনুযায়ী কাজ করলেই হবে।


প্রথম ধাপঃ শুরুতে স্মার্ট ফোনের সেটিংস (setting) এ চলে যান।


দ্বিতীয় ধাপঃ এরপরে অ্যাপস ম্যানেজার (Apps Manager) অথবা অ্যাপস অ্যান্ড নোটিফিকেশন (Apps & Notifications) এ চলে যান।


তৃতীয় ধাপঃ এরপর এখানে অনেকগুলো অপশন ভাবে তার মধ্যে থেকে অ্যাপস ম্যানেজমেন্ট (Apps Managment) এ ক্লিক করুন।


চতুর্থ ধাপঃ এরপর এখানে অনেকগুলো অ্যাপস দেখতে পাবেন, তো সব এপস গুলোর মধ্যে থেকে গুগল প্লে স্টোর (Google Play Store) অ্যাপ টিতে ট্যাপ করুন।


পঞ্চম ধাপঃ গুগল প্লে স্টোর অ্যাপ টিতে ট্যাপ করার পর একটু উপড়ে দেখবেন ডিজেবল (Disable) এবং ফোর্স স্টপ (Force Stop) নামে দুটি অপশন রয়েছে। প্রথমে ফোর্স স্টপ এ ক্লিক করুন।


ষষ্ঠ ধাপঃ ফোর্স স্টপ এ ক্লিক করার পর নিচে দেখবেন স্টোরেজ (Storage) লেখা রয়েছে সেখানে ক্লিক করবেন।


সপ্তম ধাপঃ স্টোরেজের (Storage) ক্লিক করার পর দেখবেন, ক্লিয়ার স্টোরেজ (Clear Storage) এবং ক্লিয়ার ক্যাস (Clear Cache) নামক দুটি অপশন রয়েছে।


অষ্টম ধাপঃ এখন প্রথমে ক্লিয়ার স্টোরেজ (Clear Storage) ক্লিক করেন, তারপরে ক্লিয়ার ক্যাস (Clear Cache) এ ক্লিক করুন।


নবম ধাপঃ এখন হাতে থাকে স্মার্ট ফোনটি রিস্টার্ট (Restart) অথবা রিসেট (Reset) করুন।


দশম ধাপঃ ফোনটি অপেন হওয়ার পর ডাটা অন করে প্লে স্টোর অ্যাপ এ লগইন করুন। যদি জিমেইল না থাকে তাহলে নতুন জিমেইল একাউন্ট খুলে লগইন করুন।


লগইন করার পর দেখবেন আপনার প্লে স্টোর অ্যাপ টি চালু হয়ে গিয়েছে। এখন যত ইচ্ছা তত অ্যাপস বা গেমস প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। বিশেষত কথা বলতে পারি উপরের দেওয়া প্রতি ধাপ অনুযায়ী কাজ করতে হবে নয়তো গুগল প্লে স্টোর কা করবে না। প্রতিটি স্টেপ ফলো করে কাজ করবেন। এই স্টেপ গুলো ফলো করে গুগল প্লে স্টোরের যেকোনো সমস্যা সমাধান করা যাবে।



প্লেস্টোর এপস কেন ডাউনলোড হয় না?

ট্যবলেট বা এন্ড্রোয়েড ফোনে ভার্সন বিভিন্ন রকমের রয়েছে। যেমন আমার হাতের ফোনটির ভার্সন ৯.০.০ আর আপনার এর থেকে কম ও হতে পারে অথবা বেশি ও হতে পারে। আর গুগল প্লে স্টোর ও বিভিন্ন ফোনে বিভিন্ন ভার্সনের থাকে। যার কারনে এক ফোন ফোন থেকে অন্য ফোনে গুগল প্লে স্টোর শেয়ার দিয়ে নেওয়ার পর ও কাজ করে না। আবার বিভিন্ন ওয়েবসাইটে গুগলে প্লে স্টোর ডাউনলোড করলে ও কাজ করে না কারন উক্ত ওয়েবসাইটে যে ভার্সনের গুগল প্লে স্টোর এপস রয়েছে সেটা আপনার এন্ড্রোয়েড ফোনে সার্পোট করে না। এছাড়াও গুগল প্লে স্টোরের ডাটার কারনে ডাউনলোড করলেও ইনস্টল হয় না। তাই গুগল প্লে স্টোর ডাউনলোড হয় না হলে ও কাজ করে না।


[গুগল প্লে স্টোরে নিয়ে আজকের মতো এই পর্যন্তই ছিল। দেখা হবে আবার নতুন কোন আর্টিকেলে ততক্ষণ পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন আর হ্যাঁ আর্টিকেল থেকে কোন কিছু বুঝতে অসুবিধা হলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। নতুন কিছু জানা থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না]

প্লে স্টোর থেকে ডাউনলোড হচ্ছে না,কিভাবে প্লে স্টোর আপডেট করবেন,প্লে স্টোর থেকে ডাউনলোড হচ্ছে না কেন,গুগল প্লে স্টোর কিভাবে আপডেট করবেন।,প্লে স্টোর কিভাবে ডাউনলোড করব,কিভাবে প্লে স্টোর থেকে ডাউনলোড করা,প্লে স্টোর কিভাবে ডাউনলোড করবেন,কিভাবে প্লে স্টোর থেকে মেমোরিতে এপস ইন্সটল করব,প্লে স্টোর,কিভাবে google প্লে স্টোর থেকে paid ভার্শন এপস,কিভাবে প্লে স্টোর থেকে,প্লে স্টোর অ্যাপস ডাউনলোড হচ্ছে না কি করবো,প্লে স্টোর থেকে ডাউনলোড সমাধান,প্লে স্টোরে ডাউনলোড হচ্ছে না


প্লে স্টোর থেকে ডাউনলোড হচ্ছে না,প্লে স্টোর কিভাবে ডাউনলোড করবেন,কিভাবে প্লে স্টোর থেকে ডাউনলোড করা,কিভাবে প্লে স্টোর থেকে মেমোরিতে এপস ইন্সটল করব,কিভাবে প্লে স্টোর আপডেট করবেন,কিভাবে google প্লে স্টোর থেকে paid ভার্শন এপস,প্লে স্টোর,প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড প্রবলেম,কিভাবে প্লে স্টোর থেকে কম্পিউটার বা ল্যাপটপে অ্যাপস ডাউনলোড করবেন,play store কিভাবে ডাউনলোড করব,প্লে স্টোর থেকে ডাউনলোড সমাধান,গুগল প্লে স্টোর কিভাবে আপডেট করবেন। how to download paid apps for free,how to download google play store apps directly to pc,how to download google play store apps,how to download paid apps for free on play store,how to download google play store,how to download android apps on pc from google play store,play store,download play store apps on pc,how to download android apps on pc,how to download paid apps for free 100% legal,how to download google play store apps on pc, প্লে স্টোর সফটওয়্যার ডাউনলোড , প্লে স্টোর থেকে ফ্রি ডাউনলোড ,প্লে স্টোর সেটিং, প্লে স্টোর আপডেট, গুগল প্লে স্টোর ডাউনলোড, Play Store app install, প্লে স্টোর অ্যাপ গেম, Play Store app download and install

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । আরো পড়ুনঃ -

কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps, কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps, কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps, কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps, কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps, কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps, কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps, কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps, কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps, কিভাবে প্লে স্টোর এপস ডাউনলোড করব - How to download Play Store apps
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান
comment url
এই ওয়েবসাইট বিক্রয় করা হবে
যোগাযোগ করুন