নগদ একাউন্ট দেখার নিয়ম ২০২২ - কোড ও ব্যালেন্স দেখার উপায় | Nagad code

আচ্ছালামু আলাইকুম ! আজকে আমরা নগদ মোবাইল ব্যাংকিং নিয়ে বিস্তারিত আলোচনা করব । যুগের সাথে তাল মিলিয়ে মোবাইল ব্যাংকিং টা দিন দিন জনপ্রিয় হয়ে যাচ্ছে । আজ আমরা ডাক বিভাগের নগদ মোবাইল ব্যাংকিং নিয়ে কথা বলব । ২০১৮ সালের নভেম্বর মাসে শুরু হয় ডাক বিভাগের নগদ মোবাইল ব্যাংকিং সেবা । 



নগদ এর জনপ্রিয়তার কারণ সমূহ

নগদ মোবাইল ব্যংকিং মোটামুটি সবার  জনপ্রিয় । বর্তমানে প্রতিযোগি বেশি হলেও কিছু সু্যোগ সুবিধা বেশি থাকলে সেই সার্ভিস বা সেবাটা সবার জনপ্রিয় হয়ে যায় । নগদের ক্যশআউট চার্জ অন্যান্য মোবাইল ব্যাংকিং এর তুলনায় অনেক কম । এছাড়াও নগদে ফ্রি ক্যশ ইন , ফ্রি সেন্ড মানি , সর্বো নিম্ম ক্যশআউট চার্জ , বিল  পে , মোবাইল রিচার্জ , ৪০ টির ও বেশি ব্রান্ড /শপ কে পেমেন্ট করলে ক্যাশব্যাক সহ আরো দারুন সেবা দিয়ে যাচ্ছে নগদ । অনলাইনে বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে অন্যদের তুলনাই সেরা হতে হবে । নগদ সেই কাজটা করার কারনে নগদ সবার কাছে জনপ্রিয় হয়ে উঠে । 

নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত

নগদ একাউন্ট হলো ডাক বিভাগের ডিজিটাল লেনদেন করার মোবাইল ব্যংকিং সেবা । নগদ একাউন্ট এর মাধ্যমে খুব সহযে একে অপরের সাথে অর্থ লেনদেন করতে হবে । এই একাউন্টের মাধ্যমে অনলাইনে ঘরে বসে ব্যংকিং লেনদেন করতে পারে । মোবাইল অ্যাপ কিংবা কোড ডায়াল করেও এই মোবাইল ব্যংকিং নগদ ব্যবহার করা যায় । 

নগদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আরো বিস্তারিত জানুন । 

নগদ একাউন্ট খোলার নিয়ম

৩ টি পদ্ধতিতে নগদ একাউন্ট খোলা যায়। 
  1. ইউ এসএস ডি কোডের মাধ্যমে 
  2. নগদ অ্যাপসের মাধ্যমে 
  3. নগদ উদ্ধোক্তা থেকে 

ইউ এসএস ডি কোডের মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়ম

  1. মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *১৬৭# তে ডায়াল করবেন । 
  2. তারপর ৪ ডিজিটের পিন দিবেন (পিন কারো সাথে শেয়ার করবেন না ) । 
  3. পুনরায় পিন  কন্ফার্ম করতে বললে আবার দিবেন । 

নগদ অ্যাপসের মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়ম ।

  1. প্লে স্টোর থেকে নগদ অ্যাপটি ডাউনলোড করে নিবেন 
  2. তারপর রেজিস্ট্রেশন করুন এ ক্লিক করবেন 
  3. তারপর আপনার নাম্বার দিবেন । 
  4. তারপর আপনার সিম অপারেটরের নাম সিলেক্ট করবেন 
  5. তারপর আপনার জাতীয় পরিচয় পত্রের দুই পাশের ছবি তুল পরবর্তী ধাপে যাবেন 
  6. তারপর আপনার ছবি তুলবেন 
  7. তারপর আপনাকে একটা পিন নাম্বার দিতে বলবে , আপনি আপনার ৪ ডিজিটের পিন সেট করে দিবেন । 

নগদ উদ্ধোক্তা নগদ একাউন্ট খোলার নিয়ম 

উদ্ধোক্তা থেকে একাউন্ট খুলতে গেলে আপনাকে KYC ফর্ম দিবে , সেই ফর্ম পূরন করে আপনি উদ্ধোক্তাকে দিয়ে দিবেন । 


নগদ একাউন্ট চেক করার উপায়

অন্যান্য মোবাইল ব্যংকিং এর মতো নগদ একাউন্ট ও আপনার কোড ডায়াল করে নিয়ন্ত্রন করতে পারবেন । আপনি আপনার বেলেন্স চেক করতে পারবেন । আপনি সেন্ড মানি , মানি রিসিভ , ক্যশআউট সব করতে পারবেন , মোবাইলের ডায়াল অপশন থেকে  কোড ডায়াল করে । আপনি *১৬৭# এ ডায়াল করে আপনার একাউন্ট ব্যবহার করতে পারবেন । যাদের এন্ড্রয়েড মোবাইল রয়েছে তারা খুব সহজে অ্যাপ এর মাধ্যমে নিজের একাউন্ট সব ফিচার উপভোগ করতে পারবে ।  

নগদ মোবাইল  ব্যাংকিং হেল্পলাইন নাম্বার

একাউন্ট ব্যবহারে গ্রাহকের বিভিন্ন সমস্যা হতে পারে । এর জন্য  সরাসরি নগদ এফিসের সাথে কথা কথা বলে সেই সমস্যার সমাধান করতে পারবে গ্রাহক । এর জন্য একটা হেল্পলাইন নাম্বার রয়েছে । সেই হেল্পলাইন নাম্বারটি হল ১৬১৬৭ । এই নাম্বারে যেকোন সময় কল দিয়ে সেবা নিতে পারবে গ্রাহক । 

অ্যাপের মাধ্যমে নগদ একাউন্ট দেখার উপায়

বর্তমানে এন্ড্রয়েড ফোন নেই এমন ইউজার পাওয়া যাবে না , সবারই এন্ড্রয়েড ফোন রয়েছে । নগদ অন্যান্য মোবাইল ব্যংকিং এর মতো এন্ড্রয়েড অ্যাপ দিয়ে ও ব্যবহার করা যাবে । এতে অনেক ফিচার এবং অফার পাওয়া যাবে । অ্যাপ দিয়ে যেকোন নতুন আপডেট এর খবর পাওয়া যাবে । এবং অ্যাপ এর মাধ্যমে কাস্টমার সাপোর্ট নিতে পারবে গ্রাহক । নগদ অ্যাপ এর মাধ্যমে আপনার একাউন্ট দেখার জন্য প্রথমে প্লে স্টোর থেকে নগদ অ্যাপটি ডাউনলোড করে নিন । তারপর আপনার যদি একাউন্ট থাকে তাহলে লগ ইন করুন । আর যদি না থাকে তাহলে সাইন আপ করুন নতুন একাউন্ট তৈরি করার জন্য । 

নগদ একাউন্ট দেখার নিয়ম ২০২২

নগদ একাউন্ট দেখার নিয়ম ২০২২ আপনার নিজের নগদ একাউন্ট আপনি দুই ভাবে দেখতে পারবেন । প্রথমত আপনি মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ডায়াল করে দেখতে পারবেন । দ্বিতীয়ত আপনি নগদের অ্যাপ ডাউনলোড করে দেখতে পারবেন । আপনার নগদ একাউন্টের সব সেবা নিতে পারবেন অ্যাপ ব্যবহারের মাধ্যমে । আপনি আপনার একাউন্ট নাম্বার, একাউন্ট ব্যালেন্স , ট্রানজেকশন স্টেট্মেন্ট ইত্যাদি আপনি মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *১৬৭# নাম্বারে ডায়াল করে দেখতে পারবেন ।

নগদ একাউন্ট চেক ডায়াল কোড

*১৬৭# হলো নগদ একাউন্ট চেক ডায়াল কোড । এই কোড ডায়াল করে আপনি আপনার একাউন্ট এর তথ্য দেখতে পারবেন । আপনি আপনার পিন নাম্বার পরিবর্তন করতে পারবেন । 

নগদ একাউন্টের ধরণ দেখা ও পরিবর্তনের নিয়ম

নগদ একাউন্ট হলো একটা মোবাইল ব্যংকিং সিস্টেম । যার মাধ্যমে গ্রাহক খুব সহযে একে অপরের সাথে অনালিনের মাধ্যমে লেনদেন করতে পারে । মোবাইলের মাধ্যমে ব্যংকের সকল কার্যক্রম পরিচালনা করতে পারে । 

নগদ অ্যাপের ব্যবহার

প্লে স্টোর থেকে খুব সহজে নগদ অ্যাপ ডাউনলোড করে নিতে পারবে যে কেউ । অ্যাপ ডাউনলোড করলে গ্রাহক যেই সেবা গুলো ব্যবহার করতে পারবে , তা হল ক্যশ ইন , বিল পে , সেন্ড মানি,  ক্যাশআউট,  মোবাইল রিচার্জ , ই এম আই পেমেন্ট , ডোনেশন , কার্ড টু নগদ , ব্যাংক টু নগদ , মার্চেন্ট পে ইত্যাদি । নগত অ্যাপ ব্যবহার করে গ্রাহক বিভিন্ন সেবা ও অফার উপভোগ করতে পারবে । 

Nagad USSD code ডায়াল করে নগদ একাউন্ট দেখার নিয়ম

আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে টাইপ করুন *১৬৭# । তারপর আপনার স্ক্রিনে কয়েকটি  দেখাবে । সেখান থেকে আপনি মাই একাউন্টে যাওয়ার জন্য । নিছে রিপ্লে অপশনে ৭ লিখে সেন্ড করুন । তারপর আপনার একাউন্ট এর অপশন গুলো আপনার সামনে চলে আসবে । 

নগদ একাউন্ট কোড *167#

হ্যা । *১৬৭# কোডটি ডায়াল করে আপনি আপনার একাউন্ট চেক করতে পারবেন । এইটাই নগদ একাউন্টের কোড । 

নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

বাংলাদেশে প্রতিটা প্রথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদেরকে উপবৃত্তি প্রদান করা হয় । প্রথমে শিক্ষকদেরকে পাঠাত - তারা শিক্ষার্থীদেরকে হাতে হাতে দিত । তারপর রুপালি ব্যাংকের সিউর ক্যাশ এর মাধ্যমে দিত আর এখন ডাক বিভাগের নগদ এর মাধ্যমে প্রায়মারি স্কুলের শিক্ষার্থীদের উপবৃত্তি দিয়ে থাকে । সেই উপবৃত্তির টাকা দেখার জন্য আপনি মোবাইলের ডায়াল অপশনে যাবেন ।  তারপর টাইপ করবেন *১৬৭# এবং ডায়াল করবেন । যদি আপনার আগের নগদ একাউন্ট না থাকে তাহলে আপনাকে একটা নতুন পিন দিতে বলবে । আপনি একটা আপনার নতুন পিন সেট করে দিবেন । পিন অবস্যয় ৪ ডিজিটের দিবেন । 

নতুন পিন দিতে তথ্যগুলো লক্ষ করুন।
পিন ১২৩৪ বা ৪৫৬৭ পিন দেওয়া যাবে না।
পিন ১১১১ অথবা, ১১২২ অথবা, ২৪৮০ ইত্যাদি পিন  দেওয়া যাবে।

পিন সেট করার পর কেটে দিন । পিন সেট করা হয়ে গেলে  আপনার একাউন্ট তৈরি করা হয়ে যাবে ।পিন সেট করা হয়ে গেলে বা আপনার আগের একাউন্ট থাকলে এখন আপনি *১৬৭# এ ডায়াল করবেন । তারপর মাই নগদ এ যাবে , রিপ্লে বক্স এ ৭ টাইপ করে সেন্ড দিবেন । 

নগদ একাউন্ট স্টেট মেন্ট বা লেনদেন দেখার নিয়ম

নগদ মোবাইল ব্যংকিং এ আপনার সমস্ত লেনদেন এর একটা ডকুমেন্ট নিতে পারবেন । হতে পারে আপনার কোথাও একটা ব্যাংক স্টেটমেন্ট প্রয়োজন  হচ্ছে , তখন আপনি নগদ মোবাইল ব্যংকিং থেকে সেই স্টেটমেন্ট ব্যবহার করতে পারবেন । আপনি আপনার স্টেটমেন্ট এর মাধ্যমে আপনার ট্রানজেশন হিস্টি দেখতে পারবেন । এর জন্য আপনাকে নগদ অ্যাপ থেকে লেনদেন অপশনে যেতে হবে , ঐখান থেকে আপনি আপনার লেনদেনের বিবরনী দেখতে পারবেন । 

নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করবেন?

নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে নগত হেল্পলাইন এ কল দিতে হবে এবং তাদের সাথে কথা বলে নতুন পিন সেট করতে হবে । নগদ হেল্পলাইন নাম্বার হল ১৬১৬৭ এ কল দিবেন এবং আপনার সমস্যার কথা জানাবেন । তারা আপনাকে যাচাই করার জন্য কিছু প্রশ্ন করবে , আপনি ঠিক টাক উত্তর দিবেন । তারপর কিছু সময় নিবে আপনার পিন রিসেট করার জন্য । তারপর  আপনি কিছুক্ষন পর নতুন পিন সেট করে দিতে পারবেন । 

কিভাবে নগদ একাউন্ট টাইপ চেঞ্জ (ইসলামিক) করবো?

আপনি আপনার নগদ একাউন্ট টাইপ চেঞ্জ করার জন্য নগদ অ্যাপ ওপেন করবেন , তারপর একদম নিছে আমার নগদ নামে একটা বাটন দেখতে পারবেন সেখানে চাপ দিবেন । ডানপাশ থেকে একটা স্লাইড চালু হবে , সেখানে দ্বিতীয় লাইনে আপনার একাউন্টের ধরন পরিবর্তন করার অপশন দেখতে পারবেন ।

Nagad App দিয়ে নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ অ্যাপ দিয়ে নগদ একাউন্ট দেখার জন্য প্রথমে অ্যাপটি ওপেন করবেন , তারপর একদম নিছে আমার নগদ নামে একটা বাটন দেখতে পারবেন সেখানে ক্লিক করলে ডানপাশ থেকে একটা স্লাইড আসবে । সেখানে আপনি আপনার একাউন্টের সব কিছু দেখতে পারবেন । 

কোড ডায়াল করে লেনদেন দেখার নিয়ম

অপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *১৬৭# এ ডায়াল করার পর মাই নগদ যাওয়ার জন্য ৭ লিখে সেন্ড করে দিবেন । তারপর আপনি আপনার লেনদেন দেখার জন্য ২ লিখে সেন্ড করবেন । তারপর আপনার পিন নাম্বার দেওয়ার পর আপনার নগদ একাউন্টের লেনদেন দেখতে পারবেন । 

নগদ অ্যাপের Statement দেখার নিয়ম

আপনার নগদ একাউন্টের স্টেটমেন্ট দুইভাবে দেখতে পারবেন । প্রথমত আপনি আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ডায়াল করে দেখতে পারবেন এবং মোবাইল অ্যাপস এর মাধ্যমে দেখতে পারবেন । মোবাইলের ডায়াল অপশনের মাধ্যমে আপনার স্টেটমেন্ট দেখার জন্য আপনি *১৬৭# ডায়াল করবেন । দেখবেন অনেক অপশন আসছে সেখান থেকে মাই নগদ এ যাবেন , এর জন্য ৭ লিখে সেন্ড করবেন । তারপর ২ লিখে সেন্ড করবেন । তারপর আপনার পিন নাম্বার দিতে বলবে । আপনি আপনার পিন নাম্বার লিখে সেন্ড করলেই আপনার লেনদেন এর একটা বিবরনি দেখতে পারবেন ।অ্যাপের মাধ্যমে আরো সহজে দেখতে পারবেন আপনার স্টেটমেন্ট । এর জন্য আপনার আপনার মোবাইলে নগদ অ্যাপ ইনস্টল করতে হবে । তার 

নগদ একাউন্ট লিমিট কত?

অন্যান্য মোবাইল ব্যংকিং এর মতো - নগদ একাউন্টের লেনদেনে কিছু লিমিটেশন রয়েছে । 

নগদ পিন কিভাবে পরিবর্তন করবো?

মোবাইলের ডায়াল অপশনে গিয়ে পিন নাম্বার পরিবর্তন করার জন্য মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ডায়াল করুন *১৬৭# । তারপর  পিন রিসেটে যাবেন , ৮ লিখে সেন্ড দিবেন । তারপর চেঞ্জ পিনের জন্য ২ লিখে সেন্ড করবেন । তারপর আপনার আগের পিন দিতে বলবে , আপনি আগের পিন নাম্বার দেওয়ার পর নতুন পিন দিতে পারবেন । 

নগদ মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার নাম্বার

আপনার নগদ একাউন্ট ব্যবহারে অনেক সমস্যা হতে পারে । সেই সমস্যা সমাধানের জন্য নগদ কাস্টমার কেয়ার নাম্বারে কল দিতে পারবে । নগদ কাস্টমার কেয়ার নাম্বার হল ১৬১৬৭ ।  

নগদ একাউন্ট থেকে টাকা তোলার পদ্ধতি

নগদ একাউন্ট থেকে টাকা তোলার জন্য আপনি মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *১৬৭# এ ডায়াল করুন । তারপর ক্যাশ আউট করার জন্য ১ লিখে সেন্ড করুন । তারপর আপনি যেই এজেন্ট থেকে টাকা তুলতে চাচ্ছেন তার নগদ এজেন্ট নাম্বার দিন । তারপর আপনি কত টাকা তুলতে চাচ্ছেন সেইটা দিবেন । তারপর আপনার পিন নাম্বার দিলে ক্যশ আউট হয়ে যাবে । 

নগদ একাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম

অ্যাপ দিয়ে খুব সহজে নগদ একাউন্টের ব্যলেন্স চেক করা যায় । যদি আপনি মোবাইলের ইউ এস এসডি কোডের মাধ্যমে ব্যালেন্স দেখতে চান , তাহলে মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ডায়াল করুন *১৬৭#। তারপর তারপর মাই নগদ এ যাওয়ার জন্য ৭ লিখে সেন্ড করবেন । তারপর ব্যালন্স ইনকুয়েরি তে যাওয়ার জন্য ১ লিখে সেন্ড করবেন । তারপর আপনার পিন নাম্বার দিতে বলবে । আপনি আপনার পিন নাম্বার লিখে সেন্ড করলে আপনি আপনার একাউন্টের বেলেন্স দেখতে পারবেন । 


আজ এই পর্যন্ত , নগদ একাউন্ট নিয়ে যত প্রশ্ন রয়েছে , চেষ্টা করেছি সব কিছু তুলে ধরার । ভাল থাকবেন । ধন্যবাদ । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url