মুজিবনগর সরকার কি, কে, কেন, কোথায়, গঠন, গুরুত্ব, [বিস্তারিত ] - mujibnagar sarkar

এই পর্বে আমরা মুজিবনগর সরকার কি, কে, কেন, কোথায়, গঠন, গুরুত্ব,  সম্পর্কে বিস্তারিত জানবো । আজকের এই নিওটেরিক আইটির নতুন আর্টিকেলে আমরা মুজিবনগর সরকার নিয়ে অনেক তথ্যা আলোচনা করব। আশাকরি আপনাদের উপকারে আসবে । 

মুজিবনগর সরকার কি, কে, কেন, কোথায়, গঠন, গুরুত্ব, - mujibnagar sarkar - NeotericIT.com


মুজিবনগর সরকার কি

মুজিবনগর সরকার কি জানেন ?  বাংলাদেশের মেহেরপুর জেলায় অবস্তিত একটি ঐতিহাসিক স্থান হলো মুজিব নগর যার পূর্বনাম ছিল  বৈদ্যনাথতলা । মেহেরপুর জেলায় বেদ্যনাথতলায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য এবং অস্থায়ী সরকার হিসাবে নেতৃত্ব দেওয়ার জন্য প্রথম সরকার গঠিত হয় ১৯৭১ সালের ১০ ই এপ্রিল । এই অস্থায়ী সরকার শপথ গ্রহন করে ১৭ ই এপ্রিল ১৯৭১ সালে এবং অনুষ্ঠান পরিচালনা করেন আব্দুল মান্নান এম এন এ , ও স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন অধ্যাপক ইউসুফ আলী এম এন এ। এই সরকারের কর্মকান্ড বিদেশ থেকে পরিচালিত হয় বলে এই সরকার গঠনকে প্রবাসি সরকার ও বলা হয় । এই সরকারের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অস্থায়ী রাষ্ট্রপতি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম । মুজিবনগর সরকারের ঐতিহ্য ধরে রাখতে এখানে গড়ে তোলা হয়েছে মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স। এই বৈদ্যনাথতলা গ্রামের নাম দেওয়া হয় মুজিবনগর  । এই মুজিবনগর হলো বাংলাদেশের উৎপত্তিস্থল । ১৬ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনিও আত্মসমার্পন করেছিল মেহেরপুরের মুজিব নগর গ্রামে । মুজিব নগর সরকারের কার্যকাল ১০ ই এপ্রিল ১৯৭১ থেকে ১২ ই জানুয়ারি ১৯৭২ সাল পর্যন্ত ছিল । উক্ত সময়ের জন্য বাংলাদেশের রাজধানী ছিল মেহেরপুরের মুজিবনগর । 

মুজিবনগর সরকারের গুরুত্ব

১৭ এপ্রিল নতুন সরকারের শপথ গ্রহণের পর মুক্তিযুদ্ধ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বাংলাদেশকে এগারোটি সেক্টরে ভাগ করা হয়। মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য মুজিবনগর সরকার যেমন সশস্ত্র বাহিনী ও মুক্তিবাহিনী সংগঠিত করেছিল, একইভাবে সরকার পরিচালনার জন্য বিভিন্ন মন্ত্রণালয়, মন্ত্রণালয়ের সচিবালয় ও বিভিন্ন বিভাগ গঠন করেছিল। মুজিবনগর সরকার রাষ্ট্রপতি শাসিত সরকার হলেও কার্যত প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ ছিলেন মূল চালিকা শক্তি । বাংলাদেশ দখলমুক্ত হওয়ার পর অত্যন্ত অল্প সময়ের ভেতর বঙ্গবন্ধুর সরকার এক অসাধারণ সংবিধান প্রণয়ন করেছিলো, যার ভিত্তি ছিল স্বাধীন ও সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ঘোষণাপত্র। আমাদের জন্য এই সরকার গঠন ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং যুদ্ধের উপরে এর প্রভাব ছিল সুদুর প্রসারী। জনগণের নির্বাচিত প্রতিনিধিদের নিয়েই এটা ছিল বৈধ সরকার। ফলে বাংলাদেশের জনগণের বৃহত্তর স্বার্থে যেকোনো ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার আইনানুগ ক্ষমতাও ছিল তাদের।

মুজিবনগর সরকার গঠন | মুজিবনগর সরকার এর গঠন

মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য 1971 সালের 10 এ এপ্রিল মুজিব নগর সরকার গঠিত হয় মেহেরপুর জেলার  বৈদ্যনাথতলা গ্রামে এবং ১৭ই এপিল শপথ গ্রহন করেন ।  এর প্রদান উদ্দ্যেশ্য ছিল মুক্তি যুদ্ধ বিজয়ী হওয়ার জন্য সকল সঠিক পরিকল্পনা করা এবং পরিচালনা করা । এই সরকারের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অস্থায়ী রাষ্ট্রপতি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম । মুজিব নগর গ্রামের পুর্ব না ছিল বৈদ্যনাথতলা । কিন্তু সরকার গঠন হওয়ার পর গ্রামের নাম পরিবর্তন হয়ে বঙ্গবন্ধুর নামের সাথে মিলিয়ে  মুজিব নগর রাখা হয় ।  বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ গর্বের সঙ্গে এই নামকরণ করেছিলেন

মুজিবনগর সরকার এর সদস্য

মুজিবনগর সরকার এর সদস্য সংখ্যা কত ছিল আপনি জানতে চাচ্ছেন । বাংলাদেশের প্রথম সরকার গঠন হয়েছিল মুজিবনগর সরকার । মুজিবনগর সরকার এর সদস্য সংখ্যা ছিল ৬ জন্য ।  জিবনগর সরকারের প্রধান কার্যালয় কলকাতায় ছিল। মুক্তিযুদ্ধের সময় মুজিবনগর সরকারের নেতারা দেশের মানুষকে নির্দেশনা দিতেন। অস্থায়ী রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী রেডিওতে তাদের বক্তৃতার মাধ্যমে গোটা দেশকে অনুপ্রাণিত রাখতেন। একই সাথে, তারা মুজিবনগর সরকারের পক্ষে জনমত সংগ্রহের জন্য অনেক কূটনৈতিক উদ্যোগ নেয়।

মুজিবনগর সরকারের রাষ্ট্রপতি কে ছিলেন

মুজিবনগর সরকারের রাষ্ট্রপতি  ছিলেন  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

মুজিবনগর সরকারের উপ-রাষ্ট্রপতি কে ছিলেন

মুজিবনগর সরকারের উপ-রাষ্ট্রপতি (বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে)  ছিলেন  সৈয়দ নজরুল ইসলাম

মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি কে ছিলেন

মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি এবং সশস্ত্র ও মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক  ছিলেন  সৈয়দ নজরুল ইসলাম

মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী  কে ছিলেন

মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী  ছিলেন  তাজউদ্দীন আহমেদ

মুজিবনগর সরকারের অর্থমন্ত্রী কে ছিলেন

মুজিবনগর সরকারের অর্থমন্ত্রী  ছিলেন  এম মনসুর আলী

মুজিবনগর সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী কে ছিলেন

মুজিবনগর সরকারের স্বরাষ্ট্র, ত্রাণ ও পূণর্বাসনমন্ত্রী  ছিলেন  এ, এইচ, এম, কামারুজ্জামান

মুজিবনগর সরকারের ত্রাণমন্ত্রী কে ছিলেন

মুজিবনগর সরকারের স্বরাষ্ট্র, ত্রাণ ও পূণর্বাসনমন্ত্রী  ছিলেন  এ, এইচ, এম, কামারুজ্জামান

মুজিবনগর সরকারের পূণর্বাসনমন্ত্রী কে ছিলেন

মুজিবনগর সরকারের স্বরাষ্ট্র, ত্রাণ ও পূণর্বাসনমন্ত্রী  ছিলেন  এ, এইচ, এম, কামারুজ্জামান

মুজিবনগর সরকারের আইনমন্ত্রী কে ছিলেন ?

মুজিবনগর সরকারের আইন ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী  ছিলেন  খন্দকার মােশতাক আহমেদ

মুজিবনগর সরকারের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী কে ছিলেন ?

মুজিবনগর সরকারের আইন ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী  ছিলেন  খন্দকার মােশতাক আহমেদ

মুজিবনগর সরকারের সেনাপতি কে ছিলেন ?

মুজিবনগর সরকারের প্রধান সেনাপতি  ছিলেন  কর্নেল (অবঃ) এম.এ.জি ওসমানী

মুজিবনগর সরকারের চিফ অব স্টাফ কে ছিলেন ?

মুজিবনগর সরকারের চিফ অব স্টাফ  ছিলেন  কর্নেল (অবঃ) আব্দুর রব

মুজিবনগর সরকারের বিমান বাহিনীর প্রধান কে ছিলেন ?

মুজিবনগর সরকারের বিমান বাহিনীর প্রধান  ছিলেন গ্রুপ ক্যাপ্টেন এ কে খন্দকার

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url