ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?

আচ্ছালামু আলাইকুম প্রিয় ভিজিটর - MR Laboratory এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম । আজকে আমি ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress? নিয়ে আলোচনা করে এই আর্টিকেল সম্পন্ন করব । আরর্টিকেলের মূল বিষয় বস্তু সম্পর্কে জানতে পেইজ সূচি তালিকা দেখুন।

ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress? সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করুন - MRLaboratory.com

 

ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি

চলুন জেনে নেয়া যাক '#ওয়ার্ডপ্রেস' এর ব্যাপারে :

--------------------------------------------  

ওয়ার্ডপ্রেস কি? 

ওয়ার্ডপ্রেস(WordPress) হচ্ছে বর্তমান সময়ের সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), বর্তমানে ৭.৫ মিলিয়ন ওয়েবসাইটের ভিতর ১.২ মিলিয়ন মানুষ ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম ব্যবহার করে। যার মাধ্যমে সাইট/ব্লগের কন্টেন্ট সহজেই সাজাতে এবং কাস্টোমাইজেসন করতে পারবেন । যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস খুব অল্প সময়ে জনপ্রিয়তা পেয়েছে তার কারন হল এর ব্যবহারের সহজবোধ্যতা। এছাড়াও অনলাইন বিশ্বে ওয়ার্ডপ্রেস কাস্টোমাইজেসন এর চাহিদা ব্যাপক । আর এই কারণেই দিন দিন ওয়ার্ডপ্রেস চাহিদা এবং কাজের সংখ্যা বেড়ে চলেছে।

CMS এর মানে হলোঃ Content Management System

ফ্রিল্যান্সিং শিখতে কেন ওয়ার্ডপ্রেস CMS কে পছন্দ করবেন ? :

ওয়ার্ডপ্রেস একটি ওপেনসোর্স ব্লগিং সফটওয়্যার যা ফ্রিতে ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই ওয়ার্ডপ্রেস কাস্টোমাইজেসন করে সংবাদপত্র, কর্পোরেট ওয়েবসাইট, ইকমার্স সাইট, ক্লাসিফাইড সাইট, কিংবা সোশ্যাল মিডিয়া সাইট অভার-অল একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট কয়েক ঘণ্টার মধ্যে তৈরি করা সম্ভব। আর এ কারণেই বিশ্বব্যাপী এই সিএমএস এর এত জনপ্রিয়তা।

ওয়েবসাইটের কনটেন্টগুলোকে সহজেই ম্যানেজ করার জন্য প্রয়োজন কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম প্রতিটি প্রতিষ্ঠানের নিজস্ব কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করা অনেক ব্যয়বহুল। এক্ষেত্রে ওয়ার্ডপ্রেসই সবার প্রথম পছন্দ। সিএমএসগুলোর মধ্যে ওয়ার্ডপ্রেস এর এত জনপ্রিয়তার কয়েকটি কারণ হল- এর ব্যবহারকারী বান্ধব ইন্টারফেস, খুব সহজেই কোন ফিচার যোগ করতে পারার সুবিধা এবং সার্চ ইঞ্জিন বান্ধব স্ট্রাকচার। ওয়ার্ডপ্রেস প্রথম পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম থাকলেও যা পরবর্তীকালে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। এ ছাড়াও ওয়ার্ডপ্রেস কাস্টোমাইজেসন এর মাধ্যমে আপনি যে কোন ধরনের সাইট ডিজাইন করতে পারবেন । ওয়ার্ডপ্রেস এর হাজার হাজার ফ্রি থিম এবং প্লাগইন এই কাজটিকে আরও সহজ করে দিয়েছে । আর এই কারণেই দিন দিন ওয়ার্ডপ্রেস চাহিদা এবং কাজের সংখ্যা বেড়ে চলেছে। প্রতিনিয়ত ওয়ার্ডপ্রেসের নতুন নতুন কাজ বাড়ছেই। যেকোনো ধরনের ওয়েবসাইট বানানোর জন্য বর্তমানে সেরা সিএমএস প্ল্যাটফর্ম ।

কেন আপনি ওয়ার্ডপ্রেস শিখবেনঃ

ইন্টারনেটে জনপ্রিয় ১০ লাখ ওয়েবসাইটের ১৬.৭ ভাগ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি। যেসব ওয়েবসাইট কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ( সিএমএস ) ব্যবহার করে থাকে তারা শতকরা ৫৫.১ ভাগ ওয়ার্ডপ্রেস কাস্টোমাইজেসন বা ওয়ার্ডপ্রেস সিএমএস ব্যবহার করে থাকে। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় পত্রিকা নিউ ইয়র্ক টাইমস এর ব্লগ ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি। তাছাড়া জনপ্রিয় সংবাদ সংস্থা সিএনএন, রয়টার্স, ফোর্বস, সোশ্যাল মিডিয়া নিউজ ব্লগ ম্যাশেবল এর ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি। আপনি কেন ওয়ার্ডপ্রেস শিখবেন না ? এবং ওয়ার্ডপ্রেস এর ব্যবহারকারীদের শতকরা ৩৫ ভাগ প্রিমিয়াম থিম অথবা নিজের কাস্টোমাইজ করা থিম ব্যবহার করে থাকেন। আর প্রতিদিন প্রায় ১ লাখের ও বেশী নতুন ওয়েবসাইট তৈরি হচ্ছে ওয়ার্ডপ্রেস দিয়ে। এখানে ৩৫ শতাংশ প্রিমিয়াম ব্যবহারকারী ধরলে প্রতিদিন নতুন নতুন গ্রাহক তৈরি হচ্ছে ৩৫ হাজার। বছরে নতুন গ্রাহক হচ্ছে ১ কোটি ২৭ লাখ। আর প্রচুর ব্যবহারকারী যেহেতু নিজেদের মত করে ডিজাইন তৈরি করে নেন তাই এক্ষেত্রে ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশনের কাজের ক্ষেত্রও ব্যাপক।

বাংলাদেশি অনেক ওয়ার্ডপ্রেস ডেভেলপার রয়েছেন যারা ফ্রিল্যান্সার এবং ওডেস্ক সহ বিভিন্ন মার্কেটপ্লেসে ঘন্টায় ২০ থেকে ৬০ ডলার রেটে কাজ করে থাকেন। একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার, বা ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন এর কাজ শুরু করতে পারেন ন্যূনতম ১০ থেকে ১৫ ডলার প্রতি ঘন্টা রেটে। অর্থ্যাৎ দিনে যদি কেউ ৮ ঘন্টা কাজ করেন তবে একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপারের প্রাথমিক আয় শুরু হবে প্রতি দিন ৮০ থেকে ১৫০ ডলার, মাসে ৩ হাজার ডলার। আর এক্ষেত্রে আয়ের কোন লিমিটেশন নেই বললেই চলে ।


tags : ওয়ার্ডপ্রেস,ওয়ার্ডপ্রেস কি,ওয়ার্ডপ্রেস কি?,ওয়ার্ডপ্রেস বাংলা টিউটোরিয়াল,ওয়ার্ডপ্রেস বাংলা টিউটোরিয়াল,ওয়ার্ডপ্রেস,ওয়ার্ডপ্রেস কি ?,ওয়ার্ডপ্রেস কি?,ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি,ওয়ার্ডপ্রেস কি কেন শিখব,বাংলায় ওয়ার্ডপ্রেস,ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট,ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন,ওয়ার্ডপ্রেস থিম তৈরি,ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট,ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট,ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল,wordpress! - what is it? | ওয়ার্ডপ্রেস কি?,এইচটিএমএল থেকে ওয়ার্ডপ্রেস থিম তৈরি

.

আপনি আসলেই নিওটেরিক আইটির একজন মূল্যবান পাঠক । ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ । এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবস্যয় আমাদের কমেন্ট করে জানাবেন । আরো পড়ুনঃ -

ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?, ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?, ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?, ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?, ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?, ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?, ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?, ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?, ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?, ওয়ার্ডপ্রেস কি? | ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি - What is WordPress?
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান
comment url
এই ওয়েবসাইট বিক্রয় করা হবে
যোগাযোগ করুন